শিক্ষা প্রসারে ব্রিটেন প্রবাসী হাসান চৌধুরীর ভাবনা অনন্য…সাবেক এমপি মুক্তিযোদ্ধা লামা

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: জকিগঞ্জের বারহাল লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্বনাথ-বালাগঞ্জ সংসদীয় আসনের সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মকছুদ ইবনে আজিজ লামা বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখে দেশের মানুষ। দেশের মানুষই দেশের উন্নয়ন অগ্রযাত্রায় নেতৃত্ব দেয়। মানুষের অবদানেই এগিয়ে যায় একটি পরিবার, পরিবার থেকে সমাজ, সমাজ থেকে রাষ্ট্র, রাষ্ট্র থেকে বিশ্ব। আর সেই উন্নয়ন অগ্রযাত্রার মূলমন্ত্র শিক্ষা। শিক্ষা ছাড়া জাতি অন্ধ। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী কিছু কিছু বিশেষ মানুষ দেশ তথা এলাকার শিক্ষা ব্যবস্থার উন্নতি করতে নিরলসভাবে চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। এই প্রবাসীদের চেষ্ঠায় অনেক এলাকার শিক্ষা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এসেছে। বারহাল ইউনিয়নের খিলোগ্রামের লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি ব্রিটেন প্রবাসী হাসান আহমদের একান্ত প্রচেষ্ঠায় জকিগঞ্জ উপজেলার শিক্ষা ব্যবস্থা আরও একদাপ এগিয়ে যাবে। ব্রিটেনে বসবাস করা হাসান এলাকার শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে নিজের উপার্জিত টাকা নিরবেই শিক্ষার্থীদের পেছনে ব্যায় করে যাচ্ছেন। শিক্ষার্থীদের নিয়ে লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের ব্যতিক্রমী ভাবনা অগ্রগণ্য এবং অনন্য।

তিনি ট্রাস্টের অগ্রযাত্রা অব্যাহত থাকার প্রত্যাশা ব্যক্ত করে আরও বলেন, লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি হাসান আহমদের মত অন্য প্রবাসীরাও শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখলে আমাদের নতুন প্রজন্ম শিক্ষার প্রতি উৎসাহিত হবে। এতেই আমাদের মহান স্বাধীনতা প্রকৃতপক্ষে বাস্তবায়িত হবে। হানাদার বাহিনীর শাসন শোষণ থেকে আমরা দেশকে মুক্ত করে অনেক দূর এগিয়ে যেতে সক্ষম হয়েছি। প্রতিজন প্রবাসী হাসানের মত মন মানসিকতা নিয়ে কাজ করলে এক সময় আমাদের নতুন প্রজন্ম বিশ্বকে নেতৃত্ব দিতে সক্ষম হবে। সোমবার দুপুরে লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের প্রধান কার্যালয় বারহাল খিলোগ্রামে হাসান আহমদ চৌধুরীর বাড়ীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বারহাল ডিগ্রী কলেজের অধ্যক্ষ শফিকুর রহমানের সভাপতিত্বে ও ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক সাদিকুর রহমান চৌধুরী ও সদস্য সাদিক আহমদ তাপাদারের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ট্রাস্টের সহ সভাপতি সাংবাদিক এখলাছুর রহমান। প্রধান আলোচকের বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম।

বক্তব্য রাখেন জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর মো. আব্দুন নাসের, সিলেটের সিনিয়র সাংবাদিক আল আজাদ, ব্রিটেন প্রবাসী সমাজসেবী মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, লুৎফুর রহমান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল, মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাব্বীর আহমদ, উপজেলা ইউআরসি ইন্সেট্রেক্টর আবুল মাসুদ, বারহাল এহিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়েদ আহমদ, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সহ সভাপতি রওশন আরা বেগম, শিক্ষক বদরুল হক, ট্রাস্টের সহ সভাপতি মাওলানা আব্দুল বাসিত চৌধুরী, সাংবাদিক আল হাছিব তাপাদার, আব্দুল মুকিত, শিক্ষক ময়নুল হক ও বৃত্তিপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থী নাবিল রহমান প্রমূখ।

সভায় অন্য বক্তারা বলেন, শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ করা হলে প্রতিযোগীতা সৃষ্টি হয়। এতে করেই শিক্ষার মান বৃদ্ধি পায়। হাসান চৌধুরীর মত অন্য প্রবাসীরা শিক্ষার প্রসারে এগিয়ে আসলে ঝরেপড়া, শিশুশ্রম ও অপরাধ প্রবণতা কমে আসবে। অনেক মা-বাবা অভাবের কারণে সন্তানদের লেখাপড়া করাতে পারেন না। প্রবাসীরা তাদের পাশে দাঁড়ালে অন্ততপক্ষে তারা ঝরেপড়া থেকে রেহাই পাবে। সরকারের পাশাপাশি প্রবাসীরাও এলাকার শিক্ষাসহ সকল ক্ষেত্রে কম বেশী ভূমিকা রাখতে পারেন। নতুন প্রজন্মকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪৫ জন মেধাবী শিক্ষার্থীদের হাতে লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের নগদ ৩ হাজার টাকা হারে মোট ১ লক্ষ ৩৫ হাজার টাকা তুলে দেন।

ট্রাস্টের সহ সভাপতি সাংবাদিক এখলাছুর রহমান জানান, এই প্রথম বারের মত লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্ট শিক্ষার্থীদের মাঝে বৃত্তি বিতরণ করেছে। এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে। হাসান আহমদ চৌধুরী শিক্ষার প্রসারে কাজ করে যেতে চান। মার্চ মাস নাগাদ উপজেলা প্রতিটি শ্ক্ষিা প্রতিষ্ঠানে উন্নত প্রজাতির চারা রোপন করা হবে। শিক্ষার উন্নয়নের পাশাপাশি সেবামূলক অন্য কার্যক্রমগুলোও এই ট্রাস্ট করে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর